২০’সালে পিসি/ল্যাপটপের জন্য কিছু Free Antivirus

হ্যালো জনগন। কেমন আছেন আপনারা সবাই? আশা করি ভালো। আজকের আলোচনার মূখ্য বিষয় হচ্ছে কীভাবে আপনার ল্যাপটপ বা ডেক্সটপ’কে তার সর্বোচ্চ নিরাপত্তা দিবেন।
সেজন্য প্রথমেই আসবে যে কথাটার নাম সেটা হচ্ছে এন্টিভাইরাস। হ্যা আজকের আলোচনার বিষয় এন্টি-ভাইরাস।
তাও আবার পেইড Antivirus নয়। আলোচনা করবো ফ্রী Antivirus নিয়ে। তো চলুন শুরু করি-

১. এন্টি-ভাইরাস/ Antivirus কী?

ভাইরাস/Virus এর পূর্নরূপ হচ্ছে Vital Information Resources Under Seize।
যা কিনা আপনার পিসিতে আপনার অজান্তেই প্রবেশ করে সকল ডাটা চুরি করে, আপনার গুরুত্বপূর্ন ডাটার ক্ষতি সাধন করে। হ্যাকাররা এইসব ভাইরাস ক্রিয়েট করে অনেক গুরুত্বপূর্ন কোম্পানি তে অ্যাাটাক করে। যার ফলে অনেক সময় অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে হয়।
আর এই ভাইরাস থেকে রক্ষা পেতে যে ঔষুধ খেতে হয় তার নাম হচ্ছে এন্টি-ভাইরাস। এটা কিন্তু আবার মানুষ খায় না ভাই, কম্পিউটারের জন্য বানানো ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য। বিশ্বে এখন অনেক ভালো ভালো কোম্পানির ফ্রী,পেইড সকল ধরনের এন্টি ভাইরাস ই পাওয়া যায়।
কিন্তু আমাদের দেশে অনেকের ক্রেডিট কার্ড নাই সে জন্য পেইড এন্টি ভাইরাস কিনতে পারেন না।
সেজন্য অনেক সময় অনেকেই ক্র্যাক এন্টি ভাইরাস ব্যবহার করেন। এটা মোটেও ঠিক না।

Antivirus

তাই আজকে আমি মাত্র ৩টি আমার মতে সেরা ফ্রী এন্টি ভাইরাস নিয়ে আলোচনা করবো। যা আপনার পিসিতে কোন ক্ষতি না করেই সেরা প্রটেকশন দিয়ে যাবে।

ক. Kaspersky Internet Security- The Antivirus

আমার মতে এটি হচ্ছে সবাচাইতে সেরাদের তালিকার প্রথম স্থানের এন্টিভাইরাস। কারন এই এন্টি ভাইরাস দিয়ে আপনি সহজেই পেইড এন্টি ভাইরাসের স্বাদ নিতে পারবেন। অনেক সময় দেখা যায় যে এন্টি ভাইরাস সফটওয়্যার অনেক ভারি হবার ফলে পিসি স্লো হয়ে পড়ে।
কিন্তু Kaspersky অনেক লাইট ওয়েট হবার ফলে পিসিতে তেমন ইফেক্ট পড়ে না। সাথে আছে ওয়ার্ল্ড ক্লাস প্রটেকশন প্রটোকল। কুইক স্ক্যান, কাস্টম স্ক্যান, আপডেট সব কিছু থাকছে এতে।

ডাউনলোড লিঙ্ক- kaspersky

খ. Bitdefender Antivirus Free Edition

Free Antivirus লিস্টের ২য় স্থানে থাকবে এটি। এটি যদিও ততটা ভারী নয়, আবার ততটা লাইট ওয়েটও নয়। সেজন্য এটি আমার ২য় পছন্দের এন্টি ভাইরাস। এটিতে আছে হাই এঙ্ক্রিপ্টেড অ্যালগরিদম।
যা পিসিতে লুকানো সকল ভাইরাস রিমুভ করতে সক্ষম।
এর ফ্রি এডিশনে জরুরী সব কিছুই আছে। পেইড ভার্সন চাইলে আপনিও কিনতে পারবেন।

ডাউনলোড লিঙ্ক-Bit Defender

গ. Avast Free Antivirus

Avast হচ্ছে ওয়ার্ল্ডের লিড এন্টি ভাইরাস কোম্পনীর একটি। তাদের সকল প্রোডাক্টই প্রিমিয়াম হয়। কিন্তু এই ফ্রি এন্টি ভাইরাসটি একটু হেভী। যার কারনে পিসির কিছুটা রিসোর্স খেয়ে নেয়। কিন্তু এর কার্যক্ষমতা অনেক জোস। পাওয়া যাবে পেইড ভার্সনেও। এতে আসে কুইক স্ক্যান, কাস্টম স্ক্যান। সাথে থাকছে সব প্যাচ আপডেট।

ডাউনলোড লিঙ্ক- Avast Antivirus
এই ছিলো আজকের পর্ব। আশা করি অনেক কিছু জানতে পেরেছেন। ভূল হলে ধরিয়ে দিবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here