আসুন, কোন কোন পশুর কুরবানী হয় না আমরা জেনেনেই।

সসালামু আলাইকুম। আমরা অনেকেই কুরবানি দেই এবং পশু কিনতে হাঁটে যাই। অনেক সুন্দর সুন্দর পশু কিনেও আনি তবে পশু কিনার আগে আপনাকে অবশ্যই কোন কোন পশুর কুরবানী হয় না তা জানার দরকার, কারণ না জানলে হয়তো এরকম কিছুর কারণে আপনার কুরবানিটা বরবাদ হয়ে যেতে পারে।

তাহলে আসুন জেনেনেই।

১। হিজড়া পশু দ্বারা কুরবানী জায়েয নেই।

قال العلامة الحصکفی رحمه الله تعلى ولا بالخنثى لأن لحمها لا ينضج . احسن الفتوى .۵۰۱

যেই পশুর জন্ম থেকেই শিং উঠেনা অথবা একটা উঠেছে আরেকটি উঠেনি এরূপ পশু দ্বারা কুরবানী জায়েয। এমনিভাবে যদি শিং ভেঙ্গে যায় অথবা শিঙ্গের খোসা উঠে যায় তাহলে কুরবানী জায়েয।

২। পশুর শিং যদি মূল থেকে ভেঙ্গে যায় তাহলে কুরবানী হবে না। (আ:৭/৫০৫)।

৩। এমন লেংডা জানােয়ার যে মাটিতে একটু ভর দিয়ে চলতে পারে তাহলে তা দ্বারা কুরবানী ছহীহ হবে। এরূপ না হলে হবেনা। (আহছানুল ফা: ৭/৫০৫, ফা: শামী)

৪। পাগল পশু দ্বারা কুরবানী জায়েয। তবে যদি ঘাঁস ইত্যাদি খাওয়ার প্রতিবন্ধক হয় তাহলে কুরবানী ছহীহ হবেনা। (আহছানুল ফা:৭/৫১১, আলমগীরী-৫/২৯৮) ।

আরও পড়ুনঃ অন্যের পক্ষ হতে কুরবানী দিলে হবে কিনা?

৫। পশুর এ পরিমাণ দাঁত আছে যা দিয়ে ঘাঁস খেতে পারে তাহলে কুরবানী জায়েয,আর যদি ঘাঁস খেতে না পারে তাহলে কুরবানী জায়েয নেই,চাই দাঁত বেশী থাকুক আর কম থাকুক। (আ:ফা: ৭/৫১৪-৫১৫)।

৬। কান এবং লেজ অর্ধেক অথবা অর্ধেকের বেশী কাটা হলে কুরবানী ছহীহ হবেনা। (আঃফাঃ৭/৫১৫)।

৭। উভয় কানের কাটা অংশ যােগ করলে এক কানের অর্ধেক পরিমাণ বা এর চেয়েও বেশী হয় তাহলে এ পশু দ্বারা কুরবানী না করাই উত্তম। করলে কুরবানী আদায় হয়ে যাবে। (আঃফাঃ ৭/৫২৩ শামী)

৮। অন্ধ, কানা, চোখের জ্যোতি অর্ধেক অথবা অর্ধেকের চেয়ে বেশী চলে গেছে এমন পশু দ্বারা কুরবানী করা জায়েয নেই। (আঃফঃ ৭/৫১৫)

৯। ছাগলের জিহ্বা যদি এপরিমাণ কাটা হয় যার ফলে ঘাঁস ইত্যাদি খেতে অসুবিধা হয়, তাহলে এধরনের ছাগল দ্বারা। কুরবানী করা জায়েয হবেনা। (আলমগীরী ৫/২৯৮)।

১০। যেই ছাগলের জন্মগতভাবে জিহ্বা নেই ঐ ছাগল দ্বারা কুরবানী জায়েয, আর যেই গরুর জন্মগতভাবে জিহ্বা নেই ঐ গরু দ্বারা কুরবানী জায়েয হবেনা। (আলমগীরী ৫/২৯৮)। ছাগলের স্তনের ১টি বাঁট আর গরুর স্তনের দুই বা তোতধিক বাঁট বন্ধ থাকলে ঐ ছাগল বা গাভী দ্বারা কুরবানী জায়েয নেই। (আ: ফা:৭/৪৮৭)।

১১। বন্ধক দাতার অনুমতি ছাড়া বন্ধক গ্রহীতা বন্ধকের পশু কুরবানী করলে কুরবানী হবেনা যদিও পরে অনুমতি দিয়েদেয় এবং জরিমানাও আদায় করে দেয়। (আলমগীরী ৫/৩০৩)

১২। কোন প্রকার পাখি দ্বারা কুরবানী করা জায়েয নেই। (হিদায়া-৪/৪৩২)

১৩। কুরবানীর তারিখে কুরবানীর নিয়তে মুরগী বা অন্য কোন পাখি জবাই করা হারাম।কুরবানীর নিয়ত ছাড়া জবাই করাতে কোন অসুবিধা নেই।(আহকামে কুরবানী)। পশু জবাই সম্পর্কীয় মাসআলা।

১৪। কুরবানীর পশু জবাই করার সময় হাতের করে শরীকদের নাম গনা ও ছুরিতে ফুক দেয়ার কোন প্রয়ােজন নেই। শুধু কুরবানীর নিয়ত থাকলে হবে। (আহছানুল ফা: ৭/৪০৪)। জবাই এর পর মুনাজাতের কোন প্রমাণ নেই।

১৫। নিজ কুরবানীর পশু নিজে জবাই করা উত্তম, জবাই করতে না পারলে জবাই এর সময় উপস্থিত থাকা ভাল। (হিদায়া খ:৪,পৃ:৪৩৪)

১৬। শরীকদার নিজশরীকের পশু জবাই করে অন্য শরীকদের থেকে জবাইএর বিনিময় গ্রহণ করা জায়েয হবেনা। (আহছানুল ফা: ৭/৫১৮)

১৭। জবাই এর সময় যত জনে ছুরি ধরবে ততজনে বিছমিল্লাহ পড়তে হবে।

আমাদের সেবা পেতে অথবা আমাদের সাথে অসহায় মানুষকে সহযোগিতা করতে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here