আসুন, আকীকার নিয়ম কানুন জানি!

আকীকা আরবী শব্দ ও ধাতু হতে নির্গত যার অর্থ হচ্ছে চিরানো ফ। আর আকীকা শব্দের পরিভাষিক অর্থ হচ্ছে নবজাত শিশুর ভুমিষ্টের পূর্বের মাথার চুল, কেননা বাচ্চা ভুমিষ্টের সপ্তমদিন তার মাথার চুলগুলো মুন্ডিয়ে ফেলা হয়। এরকম আরও অনেক কিছু জানার এবং শিখার আছে তাই আমরা সংখিতপ্ত আকারে আকীকার নিয়ম কানুন জানার চেষ্টা করবো ইনশাআল্লাহ্‌।

আর মাথা মুন্ডানোর সময় জিয়াফতের উদ্দেশ্যে বকরী বা দুম্বা জবাই করা হয় সেই সুবাধে ঐ পশুকে আকীকা বলা হয়।(মাজাহেরুল হকৃ ৫/৬৫পৃ:,মাছায়েলে ঈদাঈন ২১৭)

আক্বীকা কি ও কেন?

তৎকালে আরববাসীরা তাদের সন্তানদের আকীকা করত,আর এই আকীকায় অনেক উপকার রয়েছে। তাই নবী করীম (সাঃ) সেই আকীকা প্রথাকে আজ পর্যন্ত বহাল রেখেছেন। কিয়ামত পর্যন্ত সকল উম্মতের জন্য বহাল থাকবে। আর রাসুল (সাঃ) নিজেও এই আমল করেছেন এবং অন্যদেরকেও করার জন্য উৎসাহিত করেছেন।

এই আকীকায় যে সব উপকার রয়েছে সেগুলো হচ্ছে

(১) আক্বীকা দ্বারা অত্যন্ত সুন্দরভাবে বাচ্চার পিতা মাতা ও বংশের পরিচয় প্রকাশ হয়ে থাকে। যার ফলে এ বাচ্চার প্রতি মানুষের অপমান ও অপবাদ মূলক কথা বলতে পারেনা।

(২) আক্বীকার মাধ্যমে দানশীলতার অনুকরণ ও কৃপনতা পরিত্যাগের অর্থ প্রকাশ পায়।

আরও পড়ুনঃ আসুন জেনেনেই কুরবানির বিভিন্ন্য মাছআলা।

(৩) নাসারারা যখন তাদের বাচ্চা হত তখন তারা তাকে হলুদ রং মেখে দিত,আর ইহাকে বলে এবং তারা বলত যে এর দ্বারা বাচ্চা নাসারা হয়ে গিয়েছে। আর তাদের এই প্রথার উপর কুরআন কারীমের আয়াত উপমা পেশ করত।

صبغة الله و من احسن من الله صبغة)

অর্থঃ আমরা আল্লাহর রঙ গ্রহণ করেছি আর আল্লাহর রঙের চেয়ে কার রঙ উত্তম হবে।

সুতরাং নাসারাদের বিপরিতে দ্বীনে মুহাম্মাদ (সাঃ) এর মধ্যেও এমন কিছু পৃথক আমল থাকা উচিৎ যার দ্বারা বাচ্চা ইসলামী এবং মিল্লাতে ইব্রাহীমী ও ইসমাঈলীর অনুসারী বুঝা যায়।

আর সে ক্ষেত্রে যে সব ঘটনা হযরত ইব্রাহীম (আঃ)ও ইসমাঈল (আঃ) এর সাথে খাস এবং ধারাবাহিক ভাবে পরবর্তিদের মধ্যেও প্রচলন হয়ে আসছে। তম্মধ্যে হযরত ইব্রাহীম (আঃ) স্বীয় পুত্র হযরত ইসমাঈলকে আল্লাহর নামে জবাই করার জন্য পূর্ণ প্রস্তুতি গ্রহন করা, আর আল্লাহ পাক তাঁর উপর রাযী হয়ে তাঁর পরিবর্তে হযরত ইব্রাহীমকে (আঃ) আরো উত্তম কুরবানীর পশু দ্বারা পুরস্কৃত করার ঘটনা খুবই প্রসিদ্ধ।

আপনি যদি ওয়েবসাইট বানিয়ে নিতে চান তাহলে এখানে ক্লিক করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here